Recent Posts

Seo Services

অভ্র এর এডভান্সড ইউজার হয়ে উঠুন (অফিস+ওয়েব+ফেসবুক+ফটোশপ+ANSI)

আমি ব্যাক্তিগত ভাবে ভয়ানক অদ্ভুত অনুভব করি, যখন আজকের যুগেও মানুষকে অভ্র ফেলে বিজয় ব্যাবহার করতে দেখি। আমি হয়ত কারনটা জানি, সাইনেট কম্পিউটারে বসে ছিলাম , এক লোক এসে বিজয় কিনতে চাইল, আমি বললাম, "অভ্র বেশী সহজ না?" সে বলল, "সহজ, কিন্তু বিজয় দিয়ে তো অনেক বেশী ফন্ট ব্যাবহার করা যায়।" আমার মাথার উপর দিয়ে উরে গেল কথাটা... চিন্তা করলাম, "কয়কি বেডায়!?"
যাই হোক, আজকেও যদি বয়স্করা বিজয় ব্যাবহার করে, তাদের আমার বলার কিছুই নেই। তবে তরুণরা ব্যাবহার করলে বোকামি ছাড়া আর কী বলা যেতে পারে? তরুণরা বিজয় ব্যাবহার করার কিংবা, অভ্রকে সহজ কথায় এড়িয়ে চলার যেসব কারণ দেখাতে পারে-
  • অভ্র বেশী জটিল।
  • অভ্র এর ফন্ট অনেক কম।
    অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায় না।
  • ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না।
  • ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।
    অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
    অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী...) আগে পরে আসে।
Avro Banner
আমার নজরে অভ্রকে এড়িয়ে চলার আর কোনো কারণ থাকার কথা নয়। আমি উপরের কারণগুলোকে শুধরে দিচ্ছি। আপনি যদি অন্য কোনো সমস্যার মুখোমুখি হন, তাহলে কমেন্টের মাধ্যমে জানান, আমি তার সমাধান বের করবার পুরো চেষ্টা করব।

অভ্র বেশী জটিল

আপনার কাছে আসলেই কী ফোনেটিক টাইপিং কঠিন মনে হয়? আপনি "amar" লিখলে তা "আমার" হয়ে যাচ্ছে। এর চেয়ে সহজ কী আছে? অনেকে বলবেন যে কিছু শব্দ আনতে কষ্ট হয়। আমি অস্বীকার করব না। কিন্তু আমার ক্ষেত্রে এতই কম যে চোখেই পরে না, এখন আপনারটাও কমিয়ে দিচ্ছি।
অভ্র-তে কিছু অক্ষর এর মজা আছে। যখন, "r" লিখলে "র" আসে, তখন আবাদ "R" লিখলে "ড়" আসে। অর্থাৎ কাপিটাল লেটার এর জন্যে বাংলায়ও অক্ষর পরিবরতন হয়। যেমন, কঠিন লেখার জন্যে টাইপ করতে হবে "koThin", যেখানে "T" অর্থাৎ "ট", "t" অর্থাৎ "ত", "th" অর্থাৎ "থ" এবং "Th" অর্থাৎ "ঠ"।
আপনার বর্তমান লে-আউট দেখতে অভ্র টপ বার হতে গিয়ার (Gear) আইকনটি চাপুন এবং "Layout Viewer" সিলেক্ট করুণ।
Layout Viewer
অনেকে আবার কমেন্টে এ নিয়ে লিখবেন যে অভ্র দিয়ে টাইপিং করার সময় সাজেশনতো আসেই। তাহলে এগুলো সেখার কী দরকার। অস্বীকার করব না। তবে আপনি বুঝবেন, বার বার সাজেশন এর অপেক্ষা না করে, সরাসরি যা চাই তা আনতে পারলে টাইপিং দ্রুত করা যায়।
এর পরে অভ্রকে জটিল করার আর কী কী আছে? ও হ্যাঁ... ঁ-আনা সহজ নয়। চাঁদ লিখলে তা চলে এলেও, সব শব্দের ক্ষেত্রে হয় না। তো এমন ক্ষেত্রে আপনি কী করতে পারেন? অভ্র-তে রয়েছে "Avro Mouse - Click 'n Type!" যার মাধ্যমে আপনি যে কোনো অক্ষর, কার বা ফলা আপনার লেখায় আনতে পারবেন। এটি বের করার জন্যে আপনার অভ্র টপ বার -এর মাউস আকৃতির আইকনটিতে ক্লিক করুণ।
Avro Mouse - Click 'n Type!
এর পরে এতে রয়েছে "Jump to system tray" ফিচার। যার মাধ্যমে আপনি আপনার স্ক্রীন এর জায়গা না কমিয়েই অভ্র ব্যাবহার করতে পারবেন। সিস্টেম ট্রে-তে থাকা অবস্থায় "F12" দিয়ে আপনি বাংলা বা ইংরেজি মোড এর মধ্যে পরিবর্তন করতে পারবেন। এটি করার জন্যে অভ্র টপ বার-এর প্রথম আইকন, অর্থাৎ "অ"-তে ক্লিক করুন এবং "Jump to system tray" সিলেক্ট করুন।

অভ্র-এর ফন্ট অনেক কম
অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায়না

বাস্তবে এই মন্তব্যের সাথে আমি মোটেই একমত নই। কারণ, আপনি যদি শুধুমাত্র ফন্ট এর কারণে অভ্র ছেড়ে বিজয়ে যেতে চান, তাহলে জানিয়ে দেই, বিজয়ের প্রত্যেকটি ফন্ট অভ্র দিয়ে ব্যাবহার করা যায়। তাই ফন্ট এর জন্যে অভ্র ছেড়ে বিজয়ের কাছে যাবার মানে হয় না।
আমি এক কাজ করি, আপনাকে বিজয়ের ANSI ফন্ট গুলো ব্যাবহার করা দেখিয়ে দেই। UNICODE ফন্ট-তো আপনি নিজ থেকেই ব্যাবহার করতে পারবেন। অভ্র-তে ইউনিকোড থেকে আনসি-তে যাবার জন্য কীবোর্ড শর্টকাট হলো, "Shift+F12" আর এই কমান্ড পাবার পরেই আপনাকে অভ্র একটি ওয়ার্নিং দিবে।
ANSI Warning
এখানে আপনি "Use ANSI anyway" তে ক্লিক করে আনসি ব্যাবহার করা শুরু করতে পারেন। Sutonny MJ একটি জনপ্রিয় বিজয় ফন্ট, চিন্তা নেই, অভ্র দিয়ে ওটাও ব্যাবহার করতে পারবেন...
আর এখন আপনার দরকার একটা ফন্ট এর প্যাকেজ। আমি আপনাদের ৭৫০+ ফন্টস এর একটি প্যাকেজ এর সন্ধান দিচ্ছি। এর পরেও যদি বলেন অভ্র এর ফন্ট কম, তাহলে আমি বলব, "কেউ আমারে মাইরালা!"
প্যাকেজটি আমার আপলোড করা। তাই কোন প্রকার সমস্যা হলে জানাতে ভুলবেন না। আমি এটিকে TurtleShare-এ আপলোড করলাম। এখান থেকে ডাউনলোড করাও খুব সহজ তাই আশা করি কোনো অভিযোগ আসবে না। ডাউনলোড করুন নিচে দেয়া বাটনের এর মাধ্যমে-
Download Now
ফন্ট অনেক কম এর উত্তর তো দিয়ে দিলাম... এখন পাল্টানো নিয়ে কথা। MS OFFICE -এ তো ওই কাজ আপনি খুব সহজেই করতে পারবেন। শুধু ফন্ট থাকার দরকার। তাই এই নিয়ে কথা বাড়ানোর কী দরকার?

ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না

তাই নাকি? আমি তো খুব সহজেই লিখি। একদমই কমপ্লিকেটেড না। আর আমিতো অনেক ধরনের ফন্ট ব্যাবহার করে লিখি। কই, সমস্যা হয় নি তো...
ভাববেন এসব কি বলছি। সবার সমস্যা হয় আমার হয় না কেন? কাহিনী হলো আমি ফটোশপ এর সমস্যার কারনও জানি, আর তার সমধানও জানি; তাই আমার আর সমস্যা হয় না।
ফটোশপ এ যখন প্রথম বাংলা টাইপ করার চেষ্টা করি, দেখি বক্স বক্স আসছে, কিন্তু বাংলা কই? আসলে, ফটোশপে আমার মতে ইউনিকোড সাপোর্ট করে না। তাই বাংলা ইউনিকোড দিয়ে লেখা যায় না। তবে আনসি কিন্তু আলাদা জিনিস।
ফটশপ-এ বাংলায় লেখার জন্যে আপনার দরকার কিছু আনসি ফন্ট। সেরকম কিছু ফন্ট অভ্র এর সাথে দিয়ে দেয়া হয়। তেমনই একটি ফন্ট Siyam Rupali ANSI যা অভ্র ইন্সটল করলে সাথেই পাওয়া যায়।
এখন ফটশপ চালু করুন। আমার ব্যাবহারকৃত ফটশপ এর ভার্সন CS3 Extended যা একটি ফেয়ারলি এডভান্স ভার্সন। আপনি যে ভার্সনই ব্যাবহার করুননা কেন, ফলাফল একই হবে।
একটি নতুন ডকুমেন্ট চালু করুন। তারপর "Horizontal Type Tool" সিলেক্ট করুন। আমি ধরে নিচ্ছি আপনি ফটোশপ পারেন; তাই এতই পরছেন। এ কারণে আমি বেশি বর্ণনা করব না এই নিয়ে।
টাইপ টুল সিলেক্ট থাকা অবস্তায়, "Window" মেনু থেকে "Character" সিলেক্ট করুন। ক্যার‍্যাক্টার ফন্ট চেঞ্জ করে "Siyam Rupali ANSI" সিলেক্ট করুন। এখন টাইপ টুল লিখলে বাংলা আসবে। তবে তা হবে হযবরল।
HOZOBOROL
এই হযবরল কে ঠিক করার জন্যে আপনাকে অভ্র আনসি চালু করতে হবে। কীবোর্ড থেকে "Shift+F12" কমান্ড চাপুন আর ওয়ার্নিং আসলে "Use ANSI anyway" চাপুন।
এবার আপনার ওই হযবরল-টা মুছে আরেকবার টাইপ করুন, দেখবেন, ভালোভাবে বাংলা লেখা আসছে।
Horrible Me
আর এই কাজ, যেকোনো আনসি ফন্ট দিয়ে করা সম্ভব। তাই কমেন্টে বলবেন না আর কী কী ফন্ট দিয়ে এই কাজ করা যাবে। একটা জ্ঞান ছারি, "If you got the font, typing with it is only a matter of time."

ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।
অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী...) আগে পরে আসে।

ফেসবুক কিংবা ইন্টারনেট-এ বাংলা এখন আর কারও এ ধরনের সমস্যা হবার কথা না। তবে তবুও যদি কার হয়ে থাকে, তবে আমি তার সমাধান দিচ্ছি।
আমার সবগুলো সমাধান Mozilla Firefox এর জন্যে, তাই যদি কেউ IE বা Google Chrome তাহলে অন্য কারও কাছ থেকে আপনাকে সাহায্য নিতে হবে।
ফন্ট এর সাইজ ঠিক করার জন্য "Tools>Options" এ যান এবং "Content" ট্যাব এ যান।
Contents
সাইজ ১৬ করে দিন, আমার অলরেডি করা আছে। এভাবেই আপনার ফন্ট এর সাইজ ঠিক হয়ে যাবে।
আর ভাঙ্গা ফন্ট বা কার (ি,ী,া...) আগে পরে আসার সমস্যা সমাধান করা জন্যে উপরের ছবির মেনু থেকেই "Advanced" এ ক্লিক করুন।
এডভান্সড এর ডায়লগ বক্স-এর তথ্যগুলো নিচের মত করে পরিবরতন করুন-
Fonts settings
সবগুলো অপশন হুবুহু এমন করুন। এরপর একটি নতুন ট্যাব খুলুন এবং এড্রেস বার-এ লিখুন, about:config আর তারপর এন্টার চাপুন।
about:config
এখানে, "I'll be careful, I promise!" বাটনে ক্লিক করুন। অতপর যে পেজ আসবে, তার সার্চ ইঞ্জিন-এ লিখুন beng আর রেসাল্ট দেখুন।
edit1
এখানে নিচের ছবি অনুসারে ইডিট করুন। আপনাকে সবগুলো ফন্ট এর নাম লিখতে হবে না। শুধু প্রতিটির আগে Siyam Rupali যোগ করে দিন। যেমনটি এখানে করা হয়েছে-
edit2
এখন আপনার ওয়েব, ফেসবুক, টেকটিউন্স, কিংবা অন্য যেকোনো সাইট-এ বাংলা পরিস্কার ভাবে এবং পড়ার যোগ্য হয়ে আসবে। অনেকেই আবার ফন্ট এর সাইজ আরও বারাতে চান, বলেন যে Size 16 যথেষ্ট না। সে ক্ষেত্রে, শেষ ছবিটির নিচে দেখতে পাবেন-
font.size.variable.x-beng ►16
এটিকে ইডিট করে 20 বা 22 বা যা আপনার শখ লাগাতে পারেন।
হয়ত এখন আর কেউ অভ্র কে ছেড়ে বিজয়-এর কাছে যাবে না। কথা সত্য ভালো জিনিস-এর দাম আছে, তবে সেটা এই ক্ষেত্রে প্রযোজ্য নয়। ৫২-তে আমরা ভাষার জন্যে রক্ত দিয়েছি, এখন যাতে ভাষাকে সবাই উন্মুক্ত ভাবে উপভোগ করতে পারি, সে জন্যেই তো অভ্র।
অভ্র এর এডভান্সড ইউজার হয়ে উঠুন (অফিস+ওয়েব+ফেসবুক+ফটোশপ+ANSI) অভ্র এর এডভান্সড ইউজার হয়ে উঠুন (অফিস+ওয়েব+ফেসবুক+ফটোশপ+ANSI) Reviewed by Bd market on শনিবার, জুন ২৯, ২০১৩ Rating: 5

২টি মন্তব্য:

  1. প্রথমেই জানাই ধন্যবাদ বাংলা ভাষাকে উন্মুক্ত করার আপনার এই সুন্দর প্রচেষ্টাকে।
    কিন্তু আমার ব্যাবহারকৃত ফটশপ এর ভার্সন Creative cloud এ যুক্তাক্ষর,র-ফলা ইত্যাদি সঠিক ভাবে লেখা যাচ্ছেনা।
    তাই আপনার সহয়তার আশা রাখছি।

    উত্তরমুছুন
  2. পোষ্টের জন্য ধন্যবাদ। অনেক সহজভাবেই ব্যাপারটা উপস্থাপন করেছেন আপনি। আশা করি, সবাই উপকৃত হবে।

    উত্তরমুছুন

Music

ads 728x90 B
Blogger দ্বারা পরিচালিত.