Recent Posts

Seo Services

অবশেষে কমছে মোবাইল ইন্টারনেটের চার্জ

নয় বছর পর মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের চার্জ কমছে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) শিগগীরই ইন্টারনেট প্যাকেজের সর্বোচ্চ মূল্য বেঁধে দেবে। বিটিআরসি সূত্রে এ তথ্য জানা গেছে।
ইন্টারনেটের চার্জ কমানোর বিষয় নিয়ে গত সপ্তাহে ছয় মোবাইল ফোন কোম্পানির সঙ্গে বৈঠক করেছে টেলিকম খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। আর ওই বৈঠকে চার্জ কমানোর বিষয়ে মতৈক্য পৌঁছেছেন তারা। এর পরিপ্রেক্ষিতেই কয়েক দিনের মধ্যে নির্দেশনা জারি করা হবে। বিভিন্ন প্যাকেজের চার্জ কী হারে কমতে পারে তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে বর্তমান হারের ন্যূনতম অর্ধেকে নেমে আসবে বলে জানা গেছে।
এমনটি হলে স্বস্তির সুবাস ছুঁয়ে যাবে দেশের কয়েক কোটি মোবাইল ফোন ইন্টারনেট ব্যবহারকারীকে। এদের বড় অংশ তরুণ-তরুণী। বিটিআরসির তথ্য অনুসারে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত দেশে ৩ কোটি ১৩ লাখ ব্যবহারকারী মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করতেন। গত দুই মাসে এটি আরও বেড়েছে। চার্জ কমলে ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিটিআরসির তথ্য অনুসারে বর্তমানে দেশে ১০ কোটি মোবাইল সংযোগ রয়েছে।
উল্লেখ, ২০০৪ সাল থেকে বিদ্যমান হারে প্রতি কিলোবাইটের জন্য ২ পয়সা করে চার্জ করছে মোবাইল ফোন কোম্পানিগুলো। পরিমাণভিত্তিক কিছু প্যাকেজ থাকলেও সেগুলো সাশ্রয়ী নয়। অথচ গত নয় বছরে কয়েক দফায় ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে। ২০০৪ সালে প্রতি মেগাবাইট ব্যান্ডউইথের মূল্য ছিল ৭২ হাজার টাকা, বর্তমানে কমে দাঁড়িয়েছে মাত্র ৬ হাজার টাকায়।
সর্বশেষ গত সেপ্টেম্বরে গ্রাহকদের ‘হয়রানি বা প্রতারণা’ ঠেকাতে মোবাইল ফোন অপারেটরদের জন্য ১৪টি প্রস্তাবিত নির্দেশনা নিয়ে গ্রাহকের মতামত নেয় বিটিআরসি। পরে মোবাইলে ইন্টারনেট ব্যবহারের ফি কমানোর বিষয় ছাড়া বাকি সবগুলোর ব্যাপারে নির্দেশনা জারি করে সংস্থাটি।
সাত মাস আগে ইন্টারনেটের চার্জ কমানোর বিষয়ে ব্যবহারকারীদের কাছ থেকে মতামত আহবান করেছিল বিটিআরসি। ওই মতামতে শতভাগ ব্যবহারকারী চার্জ কমানোর কথা বলেছেন।
মতামত আহবানের কয়েক মাস পরও বিটিআরসি ইন্টারনেটের চার্জ কমানোর বিষয়ে কোন সিদ্ধান্ত না নেওয়ায় আন্দোলনে নামেন ব্যবহারকারীদের বিভিন্ন ফোরাম। সংবাদ সম্মেলন, মানববন্ধন ছাড়াও ফেকবুকে চলতে থাকে ব্যাপক প্রচারণা । এরই পরিপ্রেক্ষিতে নড়েচড়ে বসতে বাধ্য হয় বিটিআরসি। বৈঠক করে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে।
সুত্র- ইন্টারনেট।
অবশেষে কমছে মোবাইল ইন্টারনেটের চার্জ অবশেষে কমছে মোবাইল ইন্টারনেটের চার্জ Reviewed by Bd market on মঙ্গলবার, জুন ১১, ২০১৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Music

ads 728x90 B
Blogger দ্বারা পরিচালিত.